ই-কমার্সের জনপ্রিয় তিনটি বই – যা প্রত্যেক উদ্যোক্তার পড়া উচিত

ই-কমার্সের জনপ্রিয় তিনটি বই – যা প্রত্যেক উদ্যোক্তার পড়া উচিত

ই-কমার্সের জনপ্রিয় তিনটি বই – যা প্রত্যেক উদ্যোক্তার পড়া উচিত

বই-০১: ফান্ডামেন্টাল অব ই-কমার্স 

বর্তমানে ব্যবসার আধুনিক এবং প্রযুক্তিগত সংস্করণ হচ্ছে ই-কমার্স। প্রচলিত ব্যবসাকে ডিজিটালাইজড করার নামই ই-কমার্স। বর্তমানে সম্ভাবনাময় ই-কমার্স সেক্টরে প্রচুর উদ্যোক্তার সৃষ্টি হচ্ছে। যারা ই-কমার্স শুরু করেছেন বা করবেন বলে ভাবছেন এবং যারা এখনাে ফেসবুকের মাধ্যমে অনলাইন ব্যবসা পরিচালনা করছেন তাদের জন্য একটি প্রাথমিক গাইড লাইন হিসেবে এই বই কাজে আসবে। তরুণ ই-কমার্স উদ্যোক্তাদের শুরুর জন্য বইটি হবে পথপ্রদর্শক।

আমাদের দেশে ই-কমার্স একদিকে নতুন অন্যদিকে পুরােটাই তথ্যপ্রযুক্তি নির্ভর। একদিকে আমাদের শিক্ষাব্যবস্থা উদ্যোক্তা নির্ভর নয় অন্যদিকে ইন্টারনেটেও তথ্য পর্যাপ্ত নয়। ফলে তরুণ ই-কমার্স উদ্যোক্তারা কিছুটা সমস্যায় পড়েন। আর গ্রামীণ পর্যায় থেকে যারা ই-কমার্স করার কথা ভাবছেন তাদের জন্য সংশ্লিষ্ট বিষয়ে ধারণা লাভ করা আরাে কঠিন। এছাড়া রয়েছেন নারী উদ্যোক্তাগণ, তারাও অনেক সময় শিক্ষা ও প্রশিক্ষণের সুযােগ পান না। তরুণ ই-কমার্স উদ্যোক্তাদের সহায়ক গাইড হিসেবেও এই বইটি কাজ করবে।

ই-কমার্স ব্যবসায়ের শুরুর দিকের বেসিক বিভিন্ন বিষয় নিয়ে এই বই। অনেক উদ্যোক্তা রয়েছেন যারা শুরুতে হোঁচট খেয়ে মুলধারা থেকে সরে যায়। ফলে তারা ব্যর্থতায় বা হতাশায় ভােগেন। তাদের পাশে দাঁড়ানাের জন্যই এই বই। কমার্স এবং ই-কমার্স, ইন্টারনেট ও ই-কমার্স, ই-কমার্স ব্যবসায় মানসিক প্রস্তুতি, ই-কমার্স ব্যবসায় ডকুমেন্টেশন, ই-কমার্স বিজনেস মডেল, ই-কমার্স বিজনেস ম্যানেজমেন্ট, বিজনেস প্লান এ্যান্ড রেভিনিউ মডেল, ই-কমার্স টেকনােলজি, ইলেকট্রনিক পেমেন্ট সিস্টেম, প্রােডাক্ট অ্যান্ড সার্ভিস ম্যানেজমেন্ট, অর্ডার এন্ড কাস্টমার ম্যানেজমেন্ট, কন্টেন্ট ইন ই-কমার্স , ই-কমার্স মার্কেটিং, ই-কমার্স কুরিয়ার এবং ক্রস বর্ডার ই-কমার্স সহ প্রস্তুতিমূলক বিষয়সমূহ তুলে ধরা হয়েছে এই বইতে।

আশা করি তরুণদের ই-কমার্স সংক্রান্ত বিভিন্ন জিজ্ঞাসার জবাব মিলবে এই বইতে যা প্রচলিত ভাষায় সহজ করে উপস্থাপন করা হয়েছে বিষয়গুলাে।

বই-০২: ট্রান্সফরমেশন অব বিজনেস টু ই-বিজনেস

বর্তমান যুগ তথ্যপ্রযুক্তির যুগ। তথ্যপ্রযুক্তির এই যুগে আমরা সবাই এগিয়ে যাচ্ছি প্রযুক্তির সাথে। সবকিছুই হয়ে উঠছে প্রযুক্তিনির্ভর । বিশ্বের প্রযুক্তিগত পরিবর্তনের সাথে ক্রমশ বদলে যাচ্ছে সবকিছু। বদলে যাচ্ছে আমাদের ব্যবসা বাণিজ্য, লেনদেন ও প্রচার-প্রচারণার কৌশল । যার পরিপূর্ণ প্রভাব পড়েছে বাংলাদেশে। প্রযুক্তির ক্রমবর্ধমান অগ্রগতির সাথে আমাদের তরুণদের সামিল করা আজ সময়ের দাবি। প্রচলিত বিজনেসকে ডিজিটাল তথা ই-বিজনেসে রূপান্তরের জন্য আমাদের কিছু প্রস্তুতি দরকার হয়। আমরা অনেক সময় ইন্টারনেট ঘেঁটে এসব কাজ করার চেষ্টা করি যা বাংলাদেশের প্রেক্ষাপটের সাথে সামঞ্জস্য না। এসব বিষয় বিবেচনা করে তরুণ উদ্যোক্তা এবং যারা নিজের ট্রেডিশনাল বিজনেসকে অনলাইনে নিয়ে আসতে চান তাদের জন্য এই বই লেখা হয়েছে।

এই বইতে ইন্টারনেট ও ই-বিজনেস, ই-বিজনেসে রূপান্তর, ই-বিজনেস টেকনােলজি, পারফরমেন্স মেজারমেন্ট, রেভিনিউ মডেল, প্রােডাক্ট ম্যানেজমেন্ট, সাপ্লাই চেইন, লজিস্টিক, অর্ডার ম্যানেজমেন্ট, কাস্টমার সাপাের্ট, রেপুটেশন ম্যানেজমেন্ট ও ই-বিজনেস মার্কেটিংসহ বিভিন্ন বিষয় নিয়ে আলােচনা করা হয়েছে ।

তরুণ উদ্যোক্তা ও অনলাইন ব্যবসায়ীদের জন্য এটি একটি অনলাইন বিজনেস গাইড হিসেবে কাজ করবে। বাংলাদেশের প্রেক্ষাপটে লেখা বইটিতে বর্তমান সময়ের অনলাইন ব্যবসার প্রয়ােজনীয় তথ্য ও জ্ঞানের সমন্বয় করা হয়েছে । বিজনেস প্রযুক্তির বিষয়কে এমনভাবে উপস্থাপন করা হয়েছে যাতে সকলের বুঝতে সুবিধা হয়। ধারাবাহিক আলােচনা ও সাবহেড দিয়ে প্রতিটি বিষয়কে অর্থবহ করে তুলেছেন লেখক। আশাকরি বইটি পাঠক সমাজে আদৃত হবে।

বই-০৩: ডিজিটাল মার্কেটিং ফর ই-কমার্স

ই-কমার্স ও ডিজিটাল মার্কেটিং একটি অন্যটির সাথে ওতপ্রোতভাবে সম্পৃক্ত। ই-কমার্স নতুন প্রজন্মের উদ্যোক্তাদের যে স্বপ্ন দেখাচ্ছে ডিজিটাল মার্কেটিং এর দক্ষতার অভাবে তা কখনো কখনো ফিকে হয়ে যায়।

ই-কমার্স ব্যবসার প্রধান প্রধান হাতিয়ার হচ্ছে ব্র্যান্ডিং , মার্কেটিং এবং সেলস। এবং সেটা হতে হবে অবশ্যই অনলাইন এ। আপনি খুব সুন্দর একটি ওয়েবসাইট করলেন কিংবা আপনার এফ-কমার্স পেজ টি চমৎকার ভাবে সাজালেন এবং সেই সাথে আপনার প্রোডাক্ট বা সার্ভিস টি খুব-ই ভালো অথবা চমৎকার চমৎকার অফার নিয়ে আপনি বসে আছেন কিন্তু ডিজিটাললি আপনার কোনো প্রমোশন নেই তাহলে আপনার পুরো কষ্টটাই বৃথা হয়ে যাবে। আর সে জন্যই আপনার অনলাইন ব্যবসার ডিজিটাল মার্কেটিং এর কার্যকরী সব টেকনিক নিয়েই এই বইটি।

বর্তমান সময়ের সোস্যাল মিডিয়া যেমন ফেসবুক, টুইটার, লিংকডইন, পিন্টারেস্ট, ইনস্টাগ্রাম. ইউটিউবসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমকে ব্যবহার করে অনলাইন উদ্যোক্তাগণ যেন তাদের পন্যের প্রচার প্রসার করতে পারে সে আলোকে বইটির বিষয়বস্তু সাজানো হয়েছে। এছাড়া গুগল অ্যাড, গুগল এনালিটিক্স, কনটেন্ট মার্কেটিং, ই-মেইল মার্কেটিং, এসএমএস মার্কেটিং সহ আরো কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে ছবি ও ফিচারের সাথে কৌশলগত দিকগুলো তুলে ধরা হয়েছে।

একজন অনলাইন উদ্যোক্তা অথবা ই-কমার্স প্রতিষ্ঠানের কর্মীদের জন্যও বইটি অবশ্যপাঠ। আজকের ছাত্র এবং ভবিষ্যতের উদ্যোক্তারাও এর থেকে দিক নির্দেশনা পাবে। আর যারা তাদের প্রচলিত ব্যবসায়ের অনলাইন মার্কেটিং করতে চান তারাও এক থেকে নির্দেশনা পাবেন বলে আশা করি। আগামী দিনের ডিজিটাল মার্কেটারদের জন্যও এটি একটি গাইড বই। আশা করি তরুন পাঠক ও উদ্যোক্তারা বইটি থেকে উপকৃত হবেন।

 

বই তিনটি পাওয়ার জন্য যোগাযোগ করতে পারেন এই ফেইসবুক পেজ এ –  ECommerceBooks

এ ছাড়াও রকমারি , বই বাজার, অথবা ডট কম ছাড়াও অনেক অনলাইন শপ এ এই জনপ্রিয় বইগুলো পাওয়া যাচ্ছে।

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *