একটি সফল ব্যবসায়িক পোস্টের ক্ষেত্রে যেসব বিষয় না জানলেই নয়

একটি সফল ব্যবসায়িক পোস্টের ক্ষেত্রে যেসব বিষয় না জানলেই নয়

একটি সফল ব্যবসায়িক পোস্টের ক্ষেত্রে যেসব বিষয় না জানলেই নয়

অনলাইন ভিত্তিক  ব্যবসার ক্ষেত্রে প্রডাক্ট এর নাম ও বর্ণনা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। 

অনলাইন মাধ্যমে একটি বড় সমস্যার সম্মুখীন ক্রেতা কে হতে হয়,সেটা হলো – কি কিনছে,সেটি চোখে না দেখা। তাই ক্রেতা কিছুটা দ্বিধা দ্বন্দ্বে থাকে। সেক্ষেত্রে কিভাবে ক্রেতার বিশ্বস্ততা অর্জন করা সম্ভব?

আসুন অল্প কথায় একটু জেনে নেইঃ

১| ইউনিক সেলিং পয়েন্টঃ কি বিক্রি করছেন? ক্রেতা কেন এটি ব্যবহার করবে? এটি কেন অন্য প্রডাক্ট থেকে আলাদা (USP), অথবা অন্য পেইজ বা ওয়েবসাইট থেকে না কিনে কেন আপনার থেকে নিবে,,,সেটিই আপনার ইউনিক সেলিং পয়েন্ট। এটা আপনি ঠিক মতো করতে পারলে ক্রেতার অর্ধেক মনোযোগ আপনি পেয়ে যাবেন।
২| প্রডাক্ট ডিটেইলসঃ যেহেতু ক্রেতা কে অনলাইন শপিং এর ক্ষেত্রে না দেখেই জিনিস টি কিনতে হচ্ছে, সেক্ষেত্রে মনে একটা খুঁতখুঁত রয়েই যায়। তাই আপনিই হয়ে উঠুন ক্রেতার চোখ। প্রডাক্ট এ লিখে ফেলুন পুঙ্খানুপুঙ্খ বিবরণ। তবে অবশ্যই যা বিক্রি করছেন সেটার সাথে সামঞ্জস্যপূর্ণ বিবরণ।  আপনি যদি কাপড় এর ব্যবসায়ী হোন, তাহলে উল্লেখ করুন এটি কি ফেব্রিক, এটি কতো হাত বহর,,এটির কালার গ্যারান্টি আছে কি না, সঠিক রং, কাপড় টি মোটা না পাতলা।
৩| সঠিক ক্যাপশনঃ আপনি ছবি আপলোড করলেন, অথচ তার সাথে কোন ক্যাপশন দিলেন না,,,আপনার পোস্ট টি চোখে আটকানোর সম্ভাবনা কমে গেলো। তাই অবশ্যই ব্যবসা এবং প্রডাক্ট এর সম্পর্কে একটা ছোট্ট ধারণা সম্বলিত ক্যাপশন লিখেই পোস্ট তৈরি করুন।
৪| ডেলিভারি ডিটেইলসঃ এটি অনলাইন ভিত্তিক ব্যবসার ক্ষেত্রে এটি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।
ডেলিভারি চার্জ কত,  কতদিনের মধ্যে ডেলিভারি সম্পন্ন হবে, ক্যাশ অন ডেলিভারি কি না, ঢাকার বাইরে ডেলিভারি হবে কি না,হলে চার্জ কতো এবং আপনার কোন এডভান্স পেমেন্ট এর নিয়ম আছে কি না,,এসব ডিটেইলস এ উল্লেখ থাকলে ক্রেতার আপনার উপর আস্থা অনেকাংশে বেড়ে যাবে।
মনে রাখবেন,,আপনার ডেডিকেশন ই আপনার ব্যবসায় স্থায়ী ক্রেতা বৃদ্ধি করবে।

Related Articles

1 Comment

Avarage Rating:
  • 0 / 10
  • rasel , June 26, 2020 @ 9:20 am

    Thanks for your good advice.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *