উদ্যোক্তার ভুল থেকে আমাদের শিক্ষা

উদ্যোক্তার ভুল থেকে আমাদের শিক্ষা

উদ্যোক্তার ভুল থেকে আমাদের শিক্ষা

সময় টা হবে ২০১৬ সাল। ভার্সিটির শুরুর দিকে,, পহেলা বৈশাখের আগ দিয়ে হঠাৎ মাথায় ভুত চেপে বসে,, ভাবি, এবার কিছু করতেই হবে। দুই বান্ধবী কে নিয়ে প্ল্যান বানিয়ে ফেলি ছোট বাচ্চাদের জন্য শাড়ি বানাবো। বড় রা তো পরেই,,ছোট রাও যেন শাড়ি পরে পহেলা বৈশাখ উদযাপন করতে পারে,,সেই চিন্তা থেকেই প্রথম উদ্যোগ নেওয়া আমাদের। কিন্তু,,,চাইলেই কি সব হয়? ব্যবসা কি এতই সোজা??

আজ আমি সবাইকে কে আমার প্রথম ব্যবসার ব্যর্থতার গল্প টি শোনাবো। তবে,,ব্যর্থতা মানেই কিন্তু শেষ অধ্যায় না, ভুল থেকে শিক্ষা গ্রহণ করে এবং সেটা শুধরিয়ে যে কেও শুরু করতে পারে একটি নতুন বিশুদ্ধ অধ্যায়।

আমাদের ব্যবসা টি চলে ৫ মাস। এরপর সেই ব্যবসাটি স্থায়ী ভাবে বন্ধ করে দেই। কিন্তু কেন?

আমাদের কাজের গোড়া তেই ছিলো ভুল। আমি এখানে কিছু কথা বলতে চাই,,,সেটা হলো,,,ভুল করে ব্যবসায় বিফল হলেই এটা ভাবতে নেই যে সব শেষ হয়ে গেলো। বরং আপনি যখন বুঝতে পারবেন আপনি ভুল করছেন,,তখন ই বুঝবেন আপনি ঠিক পথে হাঁটছেন। সবাই ভুল করে,,কিন্তু সবাই বোঝে না যে সে ভুল করছে। যে কোন কাজের ক্ষেত্রে উপলব্ধি করা টা একটি বড় অধ্যায়।

যাই হোক, যে কথা হচ্ছিলো, আমাদের প্ল্যানিং এর প্রথম ধাপেই ভুল ছিলো। আমি এখন আমাদের ভুল গুলো কে পয়েন্ট আকারে লিখবো যেন পাঠকের চোখে সেটি সহজে পরে এবং নিজেদের ভুলের সাথে মিলিয়ে নিতে পারে। আমাদের জীবনের ভুল গুলোই আমাদের সব চাইতে বড় শিক্ষক।

🔹 প্রপার প্ল্যানিংঃ আমরা শুধু একটি আইডিয়া থেকেই মাঠে নেমেছি। আমাদের লং টার্ম প্ল্যান মাথায় ছিলো না। কিভাবে প্রডাকশন হবে,, এই সেলের পরে আমাদের পরবর্তী ধাপ কি হবে? কেমন হতে পারে আমাদের প্রডাক্ট টির ডিমান্ড? যদি আমরা অনেক বেশি ডিমান্ড দেখি,,আমরা কি সেই অনুযায়ী প্রডাক্ট সাপ্লাই দিতে সক্ষম? আর ইনভেনটরি বেশি জমে গেলেই বা কি করবো?
🔹 মার্কেট রিসার্চঃ ব্যবসার ক্ষেত্রে একটি বড় অংশ জুড়ে থাকে মার্কেট রিসার্চ। এর ভিতর ই কিন্তু সব পড়ে যায়। raw materials, production, demand, potential buyer, সব। আমি মনে করি,,ব্যবসা শুরু করতে একদিন লাগে,,,,আর এসব নিয়ে রিসার্চ করতে লাগে কয়েক মাস। আমরা সেটা না করেই মাঠে নেমেছি। নিঃসন্দেহে আমাদের প্রডাক্টের কোয়ালিটি ছিলো খুবই ভালো, ডিজাইনও ছিলো নজরকাড়া। এখানেই ঘটে বিপত্তি, কেন এত ভালো প্রডাক্ট হওয়া সত্ত্বেও আমরা মার্কেটে টিকে থাকতে পারলাম না? আমি বিশ্বাস করি আমাদের যথাযথ প্ল্যানিং এর অভাবে।
🔹 কস্টিংঃ আপনি ধরুন ভার্সিটি তে যাচ্ছেন, যাওয়ার পথেই আপনার পণ্য তৈরির কিছু কেনাকাটা হয়ে গেলো,,,আপনি খুব খুশি,,,খরচ কমে গেলো, প্রডাক্ট এর দাম কম ধরা যাবে। আসলে কি তাই? আপনি যখন এই কাজ টি করবেন, তখন আপনি নিজের পকেট থেকে টাকা দিচ্ছেন। কারন টা বলি- আপনি সারা জীবন ভার্সিটি তে পড়বেন না। এক সময় আপনাকে ওখানে টাকা খরচ করে যেতে হবে,ফলে প্রডাকশন কস্ট বেড়ে যাবে, আপনি তখন দেখলেন আপনার এই পণ্য থেকে লাভের পরিমাণ খুব কমে যাচ্ছে,,আপনি দাম বাড়িয়ে দিলেন, ক্রেতা আপনাকে রেখে অন্য বিক্রেতার কাছে চলে গেলো। কেন গেলো? কারণ আপনি রিয়েল কস্ট হিসাব করেন নি। ইভেন আপনি যদি নিজের গাড়ি করেও materials কিনতে যান,,,আপনার তেল খরচ ও আপনার প্রডাকশন কস্ট এর মধ্যে পড়বে। আপনি অবশ্যই কস্ট কমাবেন, কিন্তু কোন কস্ট কে zero ধরবেন না যেটা বাস্তবে বিদ্যমান। নিজের হাতে তৈরি করলে নিজের সময় টা কেও labor cost এর আওতায় ফেলবেন।
🔹 ধৈর্যঃ যেহেতু আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলাম,, বয়সও কম,,, আমাদের ভেতর এক ধরনের অস্থিরতা ছিলো, সব কিছুর ফলাফল হাতে হাতে না পেলেই মন খারাপ হয়ে যেতো। ব্যবসায় কোন শ্রমই বৃথা না, যদি আপনি সঠিক যায়গায় শ্রম দেন, দ্রুত কিংবা দেরি তে, ফল আপনি পাবেন ই,,, অস্থির হবেন না, ধৈর্য ধরে অপেক্ষা করুন, মাথা ঠান্ডা রাখলে আর ধৈর্য ধরলে অনেক পথ বেরিয়ে আসবে যা মাথা গরম অবস্থায় আপনার অবচেতন মনেও আসবে না।

মনে রাখবেন, ব্যবসার কোন না কোন ক্ষেত্রে এই ভুল গুলো সহ আরো বেশ কিছু ভুল আমরা কম বেশি সবাই করি। মূল কথা হলো আমরা কয়জন সেটি কে সংশোধন করি?

আপনার ক্ষেত্রে কোন ভুলটি মিলে যায়? এর বাইরেও কোন ভুলটি আপনি করেছেন? কমেন্টে আমাদের জানাতে ভুলবেন না কিন্তু!

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *