উদ্যোগের শুরুতেই কিছু কমন ভুল

উদ্যোগের শুরুতেই কিছু কমন ভুল

উদ্যোগের শুরুতেই কিছু কমন ভুল

অনলাইনে নিজের ব্যবসা শুরু করা হতে পারে আপনার একটি বিশাল সাফল্যের পথের প্রথম ধাপ,  তবে শুন্য থেকে শুরু করা সোজা কিছু নয়। সময় যেমন লাগতে পারে খানিক টা বেশি,,তেমনি পা পিছলে যাওয়ার সম্ভাবনাও থাকে কিছু টা। যখন শূন্য থেকে শুরু, তখন ভুল করে ফেলার চান্স টাও কিন্তু খুব বেশি।

না না, মোটেও আপনাকে অনুৎসাহিত করছি না! বরং একটি সুসংবাদ দেই, উদ্যোক্তারা কয়েক শতাব্দী ধরে ব্যবসায়ে ভুল করে আসছে। সেসব কিন্তু আমাদের জন্য আশীর্বাদ স্বরূপ। কারণ আমরা তাদের ব্যর্থতা থেকে শিক্ষা গ্রহণ করতে পারি।

উদাহরণস্বরূপ, Elon Musk (CEO of SpaceX) এর সাফল্যের চেয়ে পুরো ক্যারিয়ার জুড়ে উল্লেখযোগ্য পরিমাণে ব্যর্থতা রয়েছে, তবে তার ভুলগুলি থেকে তিনি শিক্ষা নিয়ে এবং হাল  না ছেড়ে এখন Net woth $ 36.3B (May,2020) এবং তিনি বিশ্বের অন্যতম একজন  প্রভাবশালী ব্যক্তি।

বড় বড় উদ্যোক্তাদের ভুল এনালাইসিস করে আমি কিছু কমন ভুল বের করেছি যেটা আমরা হর হামেশা করছি কিন্তু বুঝতেই পারছি না কি করছি! চলুন কিছু ভুল সম্পর্কে জেনে নেওয়া যাক।

🔹 কাজের প্রতি পুরোপুরি কমিটেড (সঙ্কল্পিত) না থাকাঃ

যে কাজের প্রতি ডেডিকেশন বা প্যাশন থাকে না কিংবা কম থাকে, সেটা দিয়ে ব্যবসা করা কিন্তু খুব কঠিন কাজ। ভেবে দেখুন আপনার ভালো লাগে ব্যবসা,,আপনাকে যদি জোর করে কর্পোরেট দুনিয়ায় ঢুকিয়ে দেওয়া হয়,,আপনি কি ভালো করবেন? অবশ্যই না। কারণ এখানে আপনার প্যাশন নেই। ঠিক একই ভাবে আপনার যেই সেক্টরে আগ্রহ নেই,,শুধু অধিক লাভের আশায় সেদিকে হাটলে আপনার হোঁচট খাওয়ার সম্ভাবনা ব্যপক।

🔹 আদর্শ ক্রেতা নির্ধারণ না করাঃ

অচেনা অজানা কারো কাছে আপনার প্রডাক্ট বিক্রির থেকে নিঃসন্দেহে পরিচিত কারো কাছে বিক্রি করা টা অনেক সোজা। কিন্তু আপনি কি সারা জীবন পরিচিত মানুষের কাছে বিক্রি করেই ব্যবসা চালাতে পারবেন?

একটি ব্যবসা শুরুর ক্ষেত্রে আপনার আইডিয়াল কাস্টোমার কে নির্ধারণ করা টা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় যা আপনার সাফল্যের পথের প্রথম ধাপ। আপনাকে জানতে হবে আপনার প্রডাক্ট কোন বয়েসী মানুষ বেশি চাইবে। কাস্টমার এর মন বুঝুন, চাহিদা বুঝুন।

🔹 নিজের প্রডাক্ট এর যথার্থ মূল্যায়ন না করাঃ

এই কাজ টি আমিই শুরুতে করেছি যখন আমি আমার প্রথম অনলাইন ভিত্তিক ব্যবসাটি শুরু করি। কিছু কিছু ক্ষেত্রে নিজেই হয়তো বুঝে উঠতে পারেন না কেন এটির দাম আরো বেশি হওয়া উচিত। স্ট্র‍্যাটেজি হিসেবে ব্যবসার শুরু তে ডিসকাউন্ট দেওয়া টা অবশ্যই ভালোকাজে দিবে, অনেকে আপনার প্রডাক্ট কিনতে আগ্রহী হবে, কিন্তু লং টার্ম এ,,, বার বার ডিসকাউন্ট দেওয়া টা নিজের ব্যবসার জন্যই ক্ষতিকর। এটি আপনার দীর্ঘমেয়াদি সাফল্যের জন্য ক্ষতিকর হতে পারে।

পাঠক আজ এই ক’টি ভুল নিয়েই আলোচনা করলাম, দ্বিতীয় পর্বে হাজির হবো আরো কিছু ভুল এর ব্যখ্যা নিয়ে।

আর আপনি কি কি ভুলের মধ্যে দিয়ে গিয়েছেন ব্যবসার শুরু তে? কমেন্টে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন। আমরা সবাই তা থেকে শিক্ষা গ্রহণ করবো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *