উদ্যোগের শুরুতেই কিছু কমন ভুল – পর্ব ২

উদ্যোগের শুরুতেই কিছু কমন ভুল – পর্ব ২

উদ্যোগের শুরুতেই কিছু কমন ভুল – পর্ব ২

পাঠক, আশা করি ভালো আছেন। গত পর্বে আমি আপনাদের সাথে উদ্যোগের শুরুতেই করা আমাদের কিছু কমন ভুল নিয়ে আলোচনা করেছিলাম,,আজকে আপনাদের কে তারই ধারাবাহিকতায় আরো কিছু ভুল সম্পর্কে বিস্তারিত জানাবো।

আমরা হর হামেশাই ভুল করে থাকি, এর মধ্যে কিছু ভুল ছোট,  কিছু ভুল বড়। কিছু ভুল গুরুতর। আপনি যদি ভুল গুলো কে সহজ ভাবে মেনে নিয়ে প্ল্যান পরিবর্তন না করেন, তাহলে আপনার ব্যবসার মুখ থুবড়ে পড়ার সম্ভাবনা ব্যপক।

চলুন উদ্যোগের শুরুতেই আরো কিছু ভুল সম্পর্কে জেনে নেওয়া যাক।

🔹 শুরুতেই প্রচুর টাকা খরচ করাঃ

কিছু ইনভেস্টমেন্ট জরুরি, সেটা আপনাকে করতেই হবে ব্যবসা শুরু করতে গেলে। কিন্তু, সেটাকে সিম্পল রাখার চেষ্টা করুন। ব্যবসার শুরুতেই আপনার একটি বিশাল ফেন্সি ওয়েবসাইট এর পিছনে হাজার টাকা ব্যয় করার দরকার নেই। শুরু করতে পারেন ল্যান্ডিং পেইজ দিয়ে। ব্যবসার সাথে সাথে আস্তেধীরে আপনার ওয়েবসাইট কে বড় করুন, সাজান।

শুরুতেই মার্কেট ধরে ফেলার চিন্তা করবেন না। আগে কিছু ক্লায়েন্ট ঠিক করুন,এরপর সেই টাকা আবার ইনভেস্ট করুন। খরচ কেন করছেন? এখান থেকে আপনার রিটার্ন কতটুকু? তা কি আদৌ আপনাকে লাভের মুখ দেখাবে? – এসব মাথায় রেখেই খরচ করবেন। প্রয়োজনে বাজেট নিয়ে পড়াশোনা করুন। জেনে নিন অভিজ্ঞ দের কাছ থেকে।

🔹 আপনি সব কিছু নিজে করার চেষ্টা করছেনঃ

এই ভুলটি সাফল্যের সাথে আমরা সবাই করে থাকি! এমনকি আমি নিজেও এই দলেরই লোক। আপনি সব কিছু নিজে করার চেষ্টা করছেন মানে  আপনি আপনার সময়ের দাম দিচ্ছেন না। নিজেকেই সবচাইতে কম মূল্যের কর্মী ভাবছেন।

একজন এক্সপার্ট এর কাছ থেকে পরামর্শ নেওয়া টা কে আমি সবচাইতে ভ্যালুয়েবল ইনভেস্টমেন্ট বলে মনে করি। তা বলে এটা ভাববেন না কেও আপনাকে সব কিছুর রাস্তা দেখিয়ে দিবে। সেটা আপনার নিজের ই করতে হবে,সেই রাস্তায় চলার সঠিক গাইডলাইন টি খুব জরুরি। প্রয়োজনে ব্যবসা সম্পর্কিয় বই পড়ুন। ভেবে দেখুন, একটি বই কিনতে আপনি শুধু কাগজের দাম টাই দিচ্ছেন, বিনিময়ে যেই জ্ঞান টা পাবেন সেটার মূল্য লাখ টাকার সমান ও হতে পারে।

🔹 সবকিছুতে পারফেকশন আনার চেষ্টা করাঃ

আপনি শুরু করার আগেই ভাবছেন আপনার প্রডাক্ট থেকে শুরু করে প্যাকেজিং সব একদম পারফেক্ট হতে হবে, আর এই ভাবতে ভাবতে আপনি শুরুই করতে পারছেন না। আপনি ভাবতে ভাবতেই আপনার আইডিয়া নিয়ে মানুষ কাজ শুরু করে দিবে। মাঠে নেমে পড়ুন। সব কিছু একবারে পারফেক্ট হয়না।

যখন আমি শুরু করেছি, আমার প্যাকেজিং হতো খাম আর টিস্যু ব্যাগ দিয়ে। এবং আমি সুন্দর করে কাস্টমার কে একটি সর‍্যি নোট দিয়ে দিতাম প্রডাক্ট এর সাথে। যাতে তারা বোঝে এটাই আমার প্যাকেজিং এর ধরন নয়,বরং এটা নিয়ে আমি কাজ করছি।

🔹 অন্যকে কপি করাঃ

যা দেখছেন লাভজনক অন্যে করছে, সেটাই আপনি করার চেষ্টা করছেন, খুব ভুল পথে হাঁটছেন। আপনি সারাক্ষণ অন্যের ব্যবসা দেখে আর সেটার মত নিজের টা করার চেষ্টা করতে করতে একসময় হয়তো দেখবেন এখানে আপনার সকীয়তা বলে কিছু নেই। নিজের চিন্তা ভাবনা কে মূল্য দিন। মনে রাখবেন, আপনার মতই আপনার আইডিয়া গুলোও ইউনিক, এবং আপনার ব্যবসারও একটি উদ্দেশ্য আছে, সেটা অন্যের উদ্দেশ্যের সাথে নাও মিলতে পারে। আপনার যদি অন্যের কাজ দেখে মনে অশান্তি কাজ করে, আপনি যদি আপনার প্রতিদ্বন্দ্বী দের হিংসা করেন, বুঝতে হবে আপনি কোথাও বড় ভুল করছেন। এবং নিজেকে দুর্বল প্রমাণিত করছেন!

পাঠক, কমেন্ট করে আমাদের জানান এখানের কোন ভুল গুলো আপনার ও হচ্ছে, আর আপনার ভুল গুলো কে ক্রমান্বয়ে সাজান। অবশ্যই গুরুতর ভুল গুলো নিয়ে আজকে থেকেই ভাবা শুরু করুন। এসব ভুল আপনার ব্যবসায়ে বেড়ে ওঠার ক্ষেত্রে একেকটি বড় অন্তরায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *